কম্পিউটার শব্দকোষ(GLOSARY)

ICT- ICT হচ্ছে INFORMATION AND COMUNITATION TECHNOLOGY এর সংক্ষিপ্ত রূপ (ACROYM)যা বাংলায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নামে পরিচিত।
ICT মাধ্যম- ICT'র সুফল পৌঁছে দেবার জন্য যে বিভিন্ন ধরনের মাধ্যম ব্যবহার করা হয়ে থাকে।যেমনঃRADIO,TELEVISION,CD ইত্যাদি।
ICT শিক্ষা উপকরণ-কম্পিউটার এবং অন্যান্য প্রযুক্তির মাধ্যমে মাল্টিমিডিয়া বা ডিজিটাল শিক্ষা উপকরণ যেগুলো ব্যবহারের মাধ্যমে শিখন শেখানো কার্যক্রমকে সহজ করে তোলে।
ডিজিটাল শিক্ষা উপকরণ-অনেকক্ষেত্রে ICT শিক্ষা উপকরণের সমার্থ হিসেবে ব্যবহৃত হয়।
ইন্টারনেট-ইন্টারনেট হচ্ছে পরস্পরের সাথে সংযুক্ত থাকা অসংখ্য কম্পিউটারের গ্লোবাল নেটওয়ার্ক।
ওয়েবপেজ-ওয়েবপেজ বিভিন্ন তথ্যাবলির সমন্বয়ে গঠিত একটি পেজ বা ফাইল যার মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারীরা বিভিন্ন ধরণের তথ্য আদান-প্রদান করতে পারে।
ওয়েবসাইট-সাধারণতঃএকাধিক এয়েবপেজের সমন্বয়ে গঠিত হয় একটি ওয়েবসাইট।ওয়েবসাইট ওয়েবপেজগুলো আলাদা ফাইলে সংরক্ষণ থাকে এবং এই ফাইলগুলো একটি আরেকটির সাথে সংযুক্ত থাকে।
ওয়েব ব্রাউজার-ইন্টারনেটে প্রবেশের জন্য একটি প্রোগ্রাম ব্যবাহার করা হয় যেটি যেকোন কাঙ্কিত ওয়েবপেজ বা ওয়েবসাইট থেকে তথ্য আদান-প্রদান করতে সহায়তা করে।যেমনঃINTERNET EXPLOR,MOZILA,OPERAইত্যাদি।
ব্রাউজ বা ব্রাউজিং-তথ্য আদান-প্রদান বা তথ্য খোঁজার উদ্দেশ্যে ওয়েবপেজ বা ওয়েবপেজ ভ্রমণ করা।
সার্চ ইঞ্জিন-সাধারণতঃকোন ওয়েবপেজ বা ওতেবসাইট থেকে প্রয়োজনীয় তথ্য খোঁজার জন্য যে প্রোগ্রাম ব্যবহার করা হয় সেটিই সার্চ ইঞ্জিন।যেমন,GOOGLE, YAHOO , PIPILIKA , ALTAVISTA ইত্যাদি কয়েকটি সার্চ ইঞ্জিন।
অভ্র কী-বোর্ড-অভ্র কী-বোর্ড ব্যবহার করে খুব সহজেই বাংলা টাইপ করা যায়।এতে মোবইলে মেসেজ লেখার মত করে ইংলিশ লিখলেই তা বাংলায় রুপান্তরিত হয়ে যায়।যেমন-ইংলিশে `AMAR` লিখলে তা হয়ে যাবে আমার।
সফটওয়ার ডাউনলোড-ইন্টারনেট থেকে কোন সফটওয়ার কম্পিউটারে নামিয়ে সেভ করে রাখাকেই সফটওয়ার ডাউনলোড বলে।

Md.Ashraf Uddin Khan

Author & Editor

Has laoreet percipitur ad. Vide interesset in mei, no his legimus verterem. Et nostrum imperdiet appellantur usu, mnesarchum referrentur id vim.

0 Comments:

Post a Comment

এই পোষ্টে যদি আপনার কোন মতামত থেকে থাকে তাহলে কমেন্ট করে আমাদের যানান।